ছেড়া মেঘের মালা
ভাসছে আকাশ জুড়ে
  নাচছে মনের ময়ুর ,
বৃষ্টি কখন পড়ে?


অগ্নি তপ্ত ধরাতল
ফুসছিল সে অবিরল,
হৃদমাঝেতে শুধুই অনল
ধরামাঝে অমল গরল।


উঠলো বায়ু বেগ প্রবল
জগত জুড়ে এল বান,
উঠলো হেসে প্রকৃতি ভাই
সবার মাঝে এল প্রাণ।


ডাকছে মেডক পড়ছে জল,
রাস্তা ঘাটে সব অচল,
বাজছে ভেঁপু কাঁদছে কুকুর,
বইছে নালা কলকল।


স্বপ্ন ভেঙ্গে উঠেই দেখি
ঘামছি আমি দরদর,
বিছানা ভিজে বাইরে আগুন
করছে বুক ধরফর।