আমার পৃথিবী গড়ে ওঠে রাতের অন্ধকারে শব্দের গাঁথনীতে-
আমার স্বপ্নের আকাশে তারারা নাচে সঙ্গীতের ছন্দে,
আমার জীবন সঙ্গীতের প্রতিটি সরগম লেখা হয় কল্পনার কালিতে,
আমার অভিসারের সঙ্গী রেক্সিন বাঁধানো সদা হাস্যময় ডায়েরী,
আমার কল্পনারীর সঙ্গমের শীতকার ওঠে অমিত্রাক্ষরে,
আমার রাতের স্বপ্ন ছুটে ফেরে শেষের কবিতার অন্তঃমিলনে-
আমার দিনের পরিশ্রমের প্রতিটি যাম শুধু কাটে শব্দ সন্ধানে,
আমার অমল নেশার সঙ্গী শুধু পুরনো মলাটের আঁশটে গন্ধ-
আমার নৈশভ্রমণের নীরব সাথী আধপাগলা নিবারণ চক্কত্তি,
আমার প্রেমের স্মৃতিচারনাতে ভেসে ওঠে লাবন্যর শেষোক্তি-
আমার বিশৃঙ্খল জীবনযাত্রার একমাত্র নিয়ম পঙ্ক্তি চয়ন,
আমার চিন্তার আবর্তন কাব্যমানসীর নাভি থেকে উঠে আসা গন্ধে-
আমার উন্মত্ততা ছন্দহীন কবিতার উদাত্ত আবৃত্তিতে,
আমার শব্দহীনতা আমায় ফিরিয়ে দেয় গর্ভযন্ত্রণা-
আমার পৃথিবী গড়ে ওঠে রাতের অন্ধকারে শব্দের গাঁথনীতে।