মানব তন্ত্র আজ যন্ত্রের মন্ত্রে দীক্ষিত
মন তন্ত্র আজ স্বপ্নের জালে বেষ্টিত।


স্বপ্ন কন্ঠ আজ বাস্তবতার হাতে লুন্ঠিত
বাস্তবতা মন্ত্র আজ অর্থের চাপে কুন্ঠিত।


মানব যন্ত্র মন তন্ত্র ভুলেছে
শ্যামল মন শুষ্ক মরু বনেছে।


স্বপ্ন আঁচল আঁধারে রাত্রি চলেছে
ভাঙনের পথে নতুনেরে খুজেছে।


আমার মন গ্রন্থ আজ কাব্য কথা ভুলেছে
গদ্যের ছন্দে দুর্বার যাত্রির ভাষা বুঝেছে।


ছুটে চলা পথের বাঁকে মনের ভুলে চলেছে
পথ হারিয়ে কষ্টের স্রোতে আবার পিছু ফিরেছে।


যত্নে গড়া মনের পুতুল
হঠাৎ ঝড়ে হয়ে গেল ধূল।


তবুও বাস্তব ভুলে স্বপ্ন এল
আবার যন্ত্র হয়ে পিষ্ট হল।