আজি আমার অমর বাংলা
প্রাণ বেঁধেছে সুরের টানে।
স্বপ্ন ছুটে আজও বাংলার সনে
ভাবনার বাসা বাঁধে বাংলার দানে।


মায়ের মুখের মধুর হাসি
আজও বাংলায় ফুটে,
রাখালের বাঁশির সুর
আজও বাংলায় জোটে।
জোৎস্না রাতের প্রিয়ার মন
আজও বাংলার গানে ভেজে,
কুয়াশা ভেজা ঘাসে
আজও বাংলার ছবি ভাসে।


আজও
প্রভাতে জাগি বাংলা গানে
ছুটে চলি বাংলার টানে,
বাংলার পথে পথে।
বাংলায় চলে কাব্যের চলন
বাংলার মাঝে মিশে গদ্যের ছুটন,
বাংলার তালে তালে।


আজও আমি বাংলায় করি গর্ব,বাংলায় গড়ি ছন্দ
বাংলায় আমার মিশে আছে আজও লক্ষ প্রাণের গন্ধ,
আমি আছি আজও বাংলা সুরে অন্ধ
হবেনা কভু আমার বাংলায় চলন বন্ধ।


আমার এই বাংলার গান
লক্ষ প্রাণের রক্তের দান,
নাম না জানা ভাইয়ের অবদান।