বাঁধন ছাড়া মেঘ উড়েছে আকাশ কালো করে
মনের আঁচল ভিজিয়ে দিল বৃষ্টি হয়ে ঝরে।
জনম গেল মরন গেল আকাশ পানে চেয়ে
মেঘের বাড়ি কোথায় রে ভাই খুঁজি ব্যাকুল হয়ে।


জগৎ জুড়ে মনের আলোয় পথ চলিছে ক্লান্ত পথিক যত
বৃষ্টি ছোঁয়ায় প্রান হয়েছে রঙ্গীন পাখার প্রজাপতির মত।
জগৎ কালো, মনের ভালো শুনতে পায় না কেউ
বৃষ্টি এসে ভাসিয়ে নেয় গো দুঃখে দিয়ে ঢেউ।