২১ যদি নাই বা হতো মিষ্টি সকাল কেমনে হতো
ভোরের পাখি মিষ্টি সুরে গাইতো কেমনে বল ?
২১ যদি নাই বা হতো "মা" ডাকখানি আজ কেমনে পেত
দামাল ছেলে, দুষ্ট ছেলে, মিষ্টি মেয়ের দল ?


২১ এলো আমার ভাইয়ের রক্ত দিয়ে
২১ এলো মায়ের চোখের অশ্রু নিয়ে
২১ এলো বুকভরা সাহস দেখিয়ে
২১ এলো মধুর বুলির বাংলা বয়ে।


২১ আমার তোমার বাংলা মায়ের গর্ব
২১ বিশ্ব ধরার কাছে আমার ভাইয়ের অর্জনেরই পর্ব।
২১ জোৎস্না রাতে মিশে থাকা কবির বাংলা কবিতা
২১ শিশির ভেজা বকুল পথে বালিকা মেয়ের মুখের ভঙ্গিতা।