বেলা হলে বেড়ে ওঠে শৈশব চলে,
শৈশব এসে মিশে কাদামাটি জলে।
জমে ওঠে শৈশব ধূলোমাখা বলে,
ছুটে চলে শৈশব ফড়িঙের দলে।


ভুলে যাই শৈশব কৈশোর রবে,
জমে থাকা সুখ আসে কৈশোর ভবে।
মাঠভরা ঘাস আর বুকভরা শ্বাস,
এই নিয়েই কৈশোর রচে বারো মাস।


কৈশোর বয়ে যায় হয়ে যায় ম্লান,
কৈশোর পেরিয়ে যৌবন দেয় টান।
চলছে আজও যৌবনেরই গান,
বইছে আজও উতাল হাওয়ায় যৌবনেরই বান।