বেঁচে থাকা কি ইহারে বলে?
একা বসে নিঝুম রাতে তারাদ্বীপ গুনে।
আপন করে চাওয়া কি ইহারে বলে?
কাছে যে না এসে দূরে সরে অজানা বনে।


চাওয়া পাওয়া মিলে কি কভু?
আশাভরা নীলাকাশ মিশে নি মনেরই সনে।
একা জাগা রাত কি ইহারে বলে?
প্রতিরাতে নেশাঘোর কথামালা বুনে।


নিশ্চিত নিরালায় রাত কাটে না,
তুমি হীনা কষ্ট যেন কাছে আসে না।
যারে চাই কাছে পেতে সেই যায় সরে,
ভাঙ্গা এই মনখান কে নিবে ঘরে?