ইট-কাঠের ঐ শহরজুড়ে চাঁদ মামাটা ওঠে,
গ্রামের রাতের মেঠো পথেও চাঁদ মামাটা জুটে।
শহরজুড়ে চাঁদ মামাটার আলোক কোথায় ঝরে?
গ্রামের পথে কেন রে চাঁদ মামাটা আলোর বন্যায় ভরে?
শহরজুড়ে জানালা পাশে আঁধার ঘিরে রয়,
গ্রামের মাটির উঠান জুড়ে আলোর ধারা বয়।
এমন কেন তফাৎ বল শহর-গ্রামের তরে?
এমন কেন কৃপনতা শহর-গ্রামের ঘরে?