হিংসে থাকে জমাট বেঁধে চোখের ভাঁজে ভাঁজে,
হিংসে থাকে রোজ প্রভাতে কুসুম কিরণ সাজে।
হিংসে জাগে পাখির সুরে গাইতে চাওয়ার আশে,
হিংসে জাগে শিউলী ঝরা পথে সুবাসেরই পাশে।
হিংসে জাগে ক্লান্ত দুপুর ছায়া বটের তলে,
হিংসে জাগে ঘাস ফড়িংয়ের ঘাসের দোলার দলে।


হিংসে জাগুক ফুলের রেণুর ওড়ে যাবার সনে,
হিংসে জাগুক প্রজাপতির রাঙা পাখার বনে।
হিংসে জাগে নীল পাখিটার নীড়ে ফেরার ক্ষণে,
হিংসে জাগে উদাস বিকেল অস্তাচলের বনে।
হিংসে জাগাও শুকতারাটার একলা জ্বলা দেখে,
হিংসে জাগাও জোছনা ধারায় সুর হারানোর সখে।
হিংসে নামে ঘর বেঁধে নাও নিঝুম একার রাতে,
হিংসে আসুক আধাঁর পথে জোনাকির ও হাতে।