বামহাতা বামনের মন্ত্র কত আর শুনবি
ডান হাতা ফকিরের তসবি কত আর গুণবি?


নতজানু সময়ের  শিখরে
দেখ চেয়ে দেখ এই প্রহরে
চিন্তার বেড়াজাল ভেঙেছে দূর্গম যাত্রী
সাহসের ধাক্ষায় চুরমার অনাগত রাত্রী।


গোড়ামীর শৃংখল পরে রও
বাতাসের সাথে বসে কথা কও
পরের কাপনে খোঁজ নিজেদের মুক্তি
দৃষ্টির বৃষ্টিতে দহ মহিমার যুক্তি।


বিধির বিধানই শুধু খোঁজলে
আদর্শের বই পড়ে বুঝলে
মানুষের মৌনতাই শান্তির হাতিয়ার
দেখলেনা মানবতায় গাঁথা আছে কাঁটা তার।


পূজা আর রোজাতে গেল কাল
পরাজয়ে টুকে গেলে নিজের কপাল
বুঝলেনা প্রকৃতির প্রলয় তুফান
কেমনে শ্বাষধরে দূর থেকে দেয় টান।


'ডান' আর 'বামেতে' দিলে শুধু টক্কর
খেই হেরে নিজেতে দিলে শুধু চক্কর
জীবনের ইতিকথা ইতিহীন পড়ে থাক
চক্কর আর মক্করে খা শুধু ঘোরপাক।