সাহেব ছিলেন অন্দরে
বেগম গেলেন বন্দরে
পেয়াদা পায়েক বল্ল -আহা!
কপালটা আজ মন্দরে।


হা হুতাশে সাহেবের
ঘাম ছুটেছে নায়েবের
গেল বুঝি চাকরি গেল
সকল পেয়াদা পায়েকের।


বেগম এলেন রঙ করে
সাহেব গেলেন দম ধরে
পাত পতনের শব্দ নাই
সাহেব বিবির যমঘরে।


সাহেব বলেন- এমনটি আর
যেয়োনা তুমি ঘরের বার;
বেগম বলেন- খবরদার
এটা আমার অধিকার।


লন্ডন
atoki@clyd.co.uk