প্রতিরোজই শব্দ খুঁজি ছাই পোকার মত
ঘোড়ার ডিম, হাতির ডিম আসে কতশত
যা খুঁজি তা দেখি কভু কাছে আসে নাতো।


শুধাই জনে জনে
মুখ ফিরায়ে চলে সবাই শুনেও না শুনে।
তালমাতাল মাথায় এবার উল্কা পতন ঘটে
রক্তজবা চোখে দেখি সরষা ফুল ফোটে।


অবশেষে শব্দ এল- 'ক্ষুধার অন্বেষন'
মৃত্যু দিয়ে করলাম আমি তারে আলিঙ্গন।


লন্ডন


atoki@clyd.co.uk