তুমি থাক রঙরসে
আঁখিজলে মোর বক্ষভাসে
                 এই কি সামাজিকতা?


কোরমা-পোলাও তোমার পাতে
শুটকি-জল মোর জোটেনা তা'তে
                      এই কি সাম্যতা ?


তুমি থাক পদে আসীন
উপবাসে কাটে মোর দিন
                   এই কি মানবিকতা?


তুমি থাক নবাব সাজে
তোমার কাজে মোর বারটা বাজে
                      এই কি সভ্যতা?