বুদ্ধিজীবির বুদ্ধি নাকি হেরে গেছে কোনখানে
খোঁজাখুঁজি বুঝাবুঝির সুর উঠেছে সবখানে।
বিলাপ করে ঘরে ঘরে রাজধানী আর রাজপথে
উলুমাটি ধুলি করে খোঁজছে সকাল সন্ধ‌্যাতে।
সবর না পেয়ে খবর নিল বুদ্ধিজীবির সাক্ষাতে
বুদ্ধিটা তার কোথায় ছিল 'ডানহাতে' না 'বামহাতে'?
বুদ্ধিজীবি জবাব দিল-'বুদ্ধি ছিল মাথাতে'
সেদিন নাকি রেখছিল কোট পকেট আর খাতাতে।
পকেট ভরা দেখলো সবাই অর্থ ভূরি ভূরি
বুঝলোনা কেউ কেমন করে বুদ্ধি হলো চুরি।
বোকারামের পাঠশালাতে কেমনে ধোকা খেল
বুক শুকানো সুরৎ লয়ে সবাই ফিরে গেল।
বুদ্ধিজীবি বুদ্ধি মাথায় পরাণ ভরে হাসে
অর্থলোলুপ দৃষ্ঠিতে তার চাঁদের আলো ভাসে।