একবার সুখ দেখেছিলাম নবজাতকের মুখ চেয়ে
ঘরনীর নির্মল হাসিতে
সে সুখ শিখিয়েছে ধরনীকে গভীর করে
আরো ভালবাসীতে।


একবার সুখ দেখেছিলাম যৌবনের ইশারায়
আমার রক্ত মাংশের শরীরে
সে সুখ শিখিয়েছে আপন করে বাঁধিতে
পৃথ্বীর সুন্দর সৃষ্টিরে।


একবার সুখ দেখেছিলাম সোনালী ধানের মাঠে
কৃষকের কাচিতে
সে সুখ শিখিয়েছে প্রলয়ের বলয়ে
বাহুদ্বয় চালিয়ে বাঁচিতে।


একবার সুখ দেখেছিলাম সমুদ্রগামী মাঝির
বৈঠার ঝুকিতে
সে সুখ শিখিয়েছে ধরণী সহজ নয়
বড়ই কঠিন তারে বুঝিতে।


Aziz Toki (London)
email: atoki@clyd.co.uk