এ কি অভিমান ?
নাকি শুধুই ভুল-এর অসহিস্নুতা।
এ কি নয় অভিমানের খোলোসে জরানো অভিনয়?
নয় কি এ মুক্তির পায়তারা?
যদি তাই হয়,
তবে কি ভেবে নেব?
এত যে আকুতি, এত যে চোখের জল;
আবেগ আর উচ্ছাসের এত যে মাতামাতি।
সবই ক্ষনিকের, তার বেশি নয়?
হঠাৎ হাওয়ায় এলোমেলো করা কুন্তল
কিংবা অকারন উচাটন মন।
মানে নেই যার কোন।
না ছিল, ক্ষনিকের মোহাবিষ্ট আচরন মাত্র।
যাই বল; সাথে তো ছিল নিখুত ছল।
তবে তো কুর্নিশ করতেই হয়।
অনেক বড় অভিনেত্রী তুমি।
অথবা বড় বেশি অর্বাচিন আমি।।