সাধারণ কোন তুচ্ছ অনুভবে নয়
গভীরতর উপলব্ধির তোমাকে, করি সরলীকরণ।
হৃদয়ের অন্তঃপুরে ফেলে আলো, আপন আরশিতে চেয়ে দেখি।
তুমি কতটা তেমন?
কতটা ভেদ, কতটা নও অমন।
ভাবনার আকাশ, অভিমানী রঙ, চঞ্চল ছোটাছুটি
ভালোলাগা-ভালবাসায় ছেদ টানা, সুতীক্ষ্ণ অনুভূতি।
কতটা মিল ঔদাসিন্য আর ভেজা চোখের পাতার।
কল্পলোকে অবাধ চলাচলে পারঙ্গমই বা তুমি কতটা।।
মাঝে মাঝে অমন মর্ত মানব হওয়ার অক্লান্ত প্রচেষ্টা,
তুমিও তেমন কতটা?
ইচ্ছে বাসরে সুখের শীৎকারে উন্মাতাল, অথবা
ইচ্ছে ডানায় চেপে নিত্য গ্রহান্তরী হওয়া।
ইচ্ছে মেঘের ভেলায় ভেসে দিব্যি সুখে থাকা।
হাজার তারার মঙ্গলালোকে, অনিন্দ্য স্বপ্ন বোনা।
তুমিও তেমন কতটা?
কতটা লাজে হও নয়নাবনত?
মরাল গ্রীবায় অহং ঝংকার তোল।
হংসমিথুন হতে হাপিত্তেস-ই বা কতটা?
জাগতিক লোভ, সম্ভ্রমের খোলস, ঈর্ষার বিষবাস্প ভেদী
সুনীল শুভ্র আলোয় মেল কি ডানা?
হতে পার কি অহিংস; নিলকন্ঠি সরলা?
উপলব্ধিতে তুমি, তোমাকে ছাড়াও কতটা?


            ********