অন্ধকারকে বলি, আর একটু গভীর হও।
এখনও মুখ দেখতে পাই নিজের।
লজ্জায় নুয়ে পরে নিজেকে আড়াল করার
করি ব্যর্থ প্রচেষ্টা।
চারিদিকে নির্লজ্জের ছড়াছড়ি।
নির্বোধের হাতে লাগাম, হিংস্র হায়েনাদের উন্মত্ততা ।
অসহায়ের শূন্য দৃষ্টি কেবলই খোঁজে আশ্রয় ।
এ কেমন জীবন?
নিজেকে দেই ধিক্কার-
তবু ভাব তুমি মানুষ?
তবু কর দাবি, সভ্য এ সমাজ?
সচেতন মিথ্যেবাদী সব, মিথ্যের মধ্যে করে বসবাস ।
মিথ্যের মায়াজালে নিত্ত হই নাজেহাল।
তবু কি তার মায়া!
হায়, এই মোহান্ধের কিছুতেই কাটে না মোহ।
ক্ষণে ক্ষণে জেগে উঠে পৌরুষ
ক্ষণিকের তরে হয়ে উঠে বিদ্রোহী,
ক্ষণিকেই নির্বিষ....
তারপর তারস্বরে কেঁদে উঠে মন,
নপুংসক এই জীবনের যন্ত্রণায়।
আধারে ঢাকে মুখ লজ্জায়।
      
                   **********
      
                   **********