অভাগা মন্দমতি মন!
যতবার চেয়েছে ভেড়াতে তরি তোমাকেই নোঙ্গর করে
কুলের আশায় ভরসা ধরে অথৈ ফেনিল সমুদ্রে
সরিয়েছো কুল, গিয়েছো সরে ভীষণ ভীষণ দুরে
অতপর ভেবেছি অগাধ নিয়েছি তোমায় নিজের মনে।
সমগ্র বিশ্ব চরাচর, গ্রহ নক্ষত্র, আরশ্-কুরশি
নিমিষেই তন্ন তন্ন করে এসেছি মনে মনে
জটিল সব মনোবাসনা পূর্ণ করেছি সঙ্গোপনে
মনগতি, এমনই গতি এমনই বুভুক্ষ পড়শি।
অশরিরী মন লেলিয়ে দিয়েছি তোমার পেছনে
সারাক্ষণ অণুক্ষণ সর্বক্ষণ দিবানিশি নিদ্রা জাগরণ
টেনে হিঁচড়ে বসিয়েছি সব অসম্ভব আয়োজন
ক্ষমা করো হে নিদারুণ পাপিষ্ট মন আমার!
দিবাচক্ষে পারিনি বলেই নিশিচক্ষে করেছি পরিভ্রমণ
ক্ষমা করো হে! অভাগা মন্দমতি মন!
---------সৈয়দ মামুনূর রশীদ।