এক উন্মাদ ষাঁড়ের পিঠে সওয়ারী আমাদের দুঃখী জনপদ
বিপন্ন মানুষের আর্তনাদে ভারী হয়ে আছে বিষন্ন আকাশ
তবুও মাতাল ষাঁড়গুলো জনপদ দুমড়িয়ে ছুটছেই
থামানোর হিম্মত যেন কারো নেই।


শ্বাসরুদ্ধকর এই ময়দানে জরিনা পড়ছে এক ফ্যাসাদে
নিখোঁজ স্বামী আসে না ঘরে অবোধ শিশুরা কেঁদে মরে
বাচ্চু মিয়ার সরকারী  চাকুরী জুটে না টাকার অভাবে
মুমুর্ষ রোগী আলতাফ  ছটফট করে বিদ্যুৎ নেই বলে
বক্কর মুন্সি হাপিত্তেশে মরে বাজার আর আয়ের চিপাতে
মতিবানু রাস্তায় গাড়িতে চড়ে পাঁচ কলেমা পড়তে পড়তে
প্রবাসী লোকমান ফিরেছে নিঃস্ব হাতে চামড়াসার শরীরে।

তবুও মাতাল ষাঁড়গুলো শষ্যক্ষেত দুমড়িয়ে ছুটছেই
থামানোর হিম্মত যেন কারো নেই।


ব্যবসায়ীরা যোগ দিয়েছে মুল্য বাড়ানোর মিছিলে
তাজা শাক মাছ ডুবে আছে  বিষাক্ত ফরমালিনে
সমাজসেবক বির্তকিত ব্যবসা খুলে বসেছে প্রকাশ্যে
অবিচারে পিষ্ট  মন্টু আদালত ছেড়ে গেছে বেশ্যা পল্লীতে
কাউন্টার ফেলে রেলের টিকেট বিক্রি হয় চোরাগলিতে
ঠিকাদার অফিস ফেলে দৌড়াচ্ছে সাহেবের বাড়িতে
পুলিশ তান্ডব চালায় শিক্ষকের হাড্ডিসার পাঁজরে।


তবুও মাতাল ষাঁড়গুলো জনপদ দুমড়িয়ে ছুটছেই
থামানোর হিম্মত যেন কারো নেই।
-সৈয়দ মামুনূর রশীদ totalmamun@yahoo.com