ভাঙন
ভাঙন যখন আসে ভাঙতেই থাকে অবিরত
পতন যখন আসে পড়তেই থাকে দ্রুত
যেদিকে চোখ যায়, যেদিকে মন যায়
শুধুই ভাঙন, শুধুই পতন, শুধুই ক্রন্দন।
পতনে পড়ে যায় নীচে, ভাঙনে ভাসে
পতিত বুঝে কত কস্ট নিষ্ঠুর ভাঙনে
মন ভাঙে,ঘর ভাঙে, ভাঙে বিশ্বাস
ভাঙা মনের বেদনায় থেমে যায় নিঃশ্বাস।
পতনে পতনে পচন ধরে মানুষের হৃদয়ে
সজন সুজনে মুখ ফিরায় নিতাšত নীরবে
পতিত একা, দুর্বল একা আশ্রয় খুঁজে আকাশে
নিদারুন বেদনায় মিনতি ঝরে রাত্রি নিশীতে।
------------সৈয়দ মামুনূর রশীদ।