দুঃস্বপ্নতো দুঃস্বপ্নই, ওটা কখনো স্বপ্ন হয় না
দুঃস্বপ্ন আসে জ্ঞানের অগোচরে রাতের আঁধারে
চর দখলের মতো দখল করে শরীর-মন
খড়ের স্তুপে ঘুপসে জ্বলা আগুনের মতো
উত্তাল উন্মাদ রাজপথের জ্বলšত টায়ারের মতো
জ্বলতে জ্বলতে নিঃশেষে নির্মুল করে সাধ সাধ্য
দুঃস্বপ্নতো দুঃস্বপ্নই, ওটা কখনো স্বপ্ন হয় না।
স্বপ্ন হয় লাটাই ধরা উড়šত ঘুড়ির মতো
বর্ষারাতে তুমুল বৃষ্টির মাতাল করা উঞ্চতার মতো
বাঁচিয়ে রাখে মানব জনম, বাঁচতে শেখায় নিরšতর
দুঃস্বপ্নতো দুঃস্বপ্নই, ওটা কখনো স্বপ্ন হয় না।
-------সৈয়দ মামুনূর রশীদ