ওরে কস্টবাহী মানুষ!
জগতের কোথাও পাওনি মান
তবুও তোমার এতো অভিমান!
তুমি ভুল করে আসা আদম
জংলা পথের ভ্রাšত পথিক তুমি
কস্টের ফেরি কাঁধে কাটিয়েছো জনম।


ওরে কস্টবাহী মানুষ!
মনে কস্ট, দেহে কস্ট কন্টকমালা তোমার
আকন্ঠ ডুবিয়েছো শরীর, বরণ করেছো নীল
কস্টের পাল তুলে দুখী লগি হাতে
বসে আছো দরিয়ার কুলে হতাশা সীমাহীন।


মনে যদি জমে মেঘ আকাশ জুড়ে
বৃস্টি করে ঢেলে দিও প্রিয়জনের তরে
আঁচল নাহি যদি পাও উদার প্রিয়জনে
নিজেকে সপে দিও মহাশক্তির কোলে।
---------সৈয়দ মামুনূর রশীদ