বৃষ্টিভেজা কৃঞ্চপক্ষের গভীর রাতে পুকুরপাড়ে
ছুটে ছুটে ঝিলিক দেয়া জোনাকীর রূপ দেখেছি
তোমার মন্থরা দেহের ঢেউ তোলা অঙ্গ-প্রত্যঙ্গে।
কুয়াশাঢাকা শীতের রাতে দুর পাহাড়ে
পাহাড়ী জুম-অনলের লেলিহান শিখার রূপ দেখেছি
তোমার ধাবমান দেহের মাতাল করা রূপের অগ্নিকুন্ডে।
রূপের আগুন, জুমচাষের পাহাড়-পোড়া জঙ্গলী আগুন
জ্বলছি আমি পুড়ছে দেহ, তবুও বসে আছি
আমি কী বসে আছি? নাকি পাড়ি দিচ্ছি
কুল কিনারাহীন ঢেউ তোলা সেই রূপনদী।
----------সৈয়দ মামুনূর রশীদ