দমের হাওয়ায় জ্বলছে বাতি
কলেবের ভিতর
কলের ঘরে বসে আছে
কলের কারিগর।
জন্ম থেকে জ্বলছে বাতি
নাই তার অবসর
না পোড়ায়ে না ফুরায়ে
জ্বলে জনমভর।
দয়ার দয়াল দয়া করে
গড়েছে দেহখানি
দেহের মাঝে আরশি নগর
নগরের অনতর।
--সৈয়দ মামুনূর রশীদ