পুরো সময়টা ছিল স্বপ্নের ঘোর
হাত-পা নেড়ে নেড়ে আমি শুধু
স্বপ্নের দুয়ার খুঁজে ফিরছিলাম
সারারাত তন্নতন্ন করে খুঁজেছি
দরজা সিঁড়ি কিছুই পাইনি।
রাত পোহালে দুয়ার খুলে
দুয়ারে দেখি আশা নেই
মরিচিকার মতো সব দুরাশা।
পথের ধারে পথের ধুলায়
বসে আছি পথের আশায়।
-- সৈয়দ মামুনূর রশীদ