সৃষ্টির উৎস মাতৃজরায়ু বেয়ে নেমে আসে মানবপথিক
অবলা অসহায় প্রান্তরে, দয়াময়ী মায়ের তীর্থরূপী বুকাশ্রমে
জঠরহীন পিতার মুষ্টিবদ্ধ হাত ধরে শুরু হয় পৃথিবীর পথচলা
অত:পর গতি, সীমাহীন গতি যেন বৈশাখী ঝড়োরাতের ছিন্নপাতা
শুল্কপক্ষ থেমে যায় হঠাৎ পথিকের নির্ভাবনার ধৃম্রজালে
নেমে আসে কৃঞ্চপক্ষ বিষ্ময়কর সৃষ্টির রহস্যঘেরা আয়োজন।


জন্মপথ যেমন মন্থর মৃত্যুপথ তেমনি নির্জন
অলংঘনীয় পরিণয়ে শুরু হয় প্রস্থান প্রস্তুতি
এ যেন নদীর দু’পাশে ধু-ধু বালুচর
মাঝখানে কুলভাঙা স্রোতস্বিনী জল
মন্থর গতির বালুচর ফেলে নিকষ অন্ধকার
হায় অন্ধকারচ্ছন্ন ভুবন!
কাউকে দেয়নি জানতে, কাউকে দেয়নি ফিরতে
যদিও অশ্রু ঝরায় স্বজন, বসিয়া নিরঞ্জন।
....................................................................


এস.এম.মামুনূর রশীদ
totalmamun@yahoo.com