যুগে যুগে হারায় মানিক, মাটির দেহ ফেলে
মায়ার দেহ পোড়ায় স্বজন, কেউবা যায় কবরে।
যেথায় তুমি রেখো কায়া, মানিক যাবে উড়ে
পুলছেরাতের সাঁকো দিয়ে, পাড়ি দেয় জান্নাতে।
মানিকহারা দেহখানি মিশে যাবে কালে
স্মৃতি হয়ে শোকের তরে আসবে বারেবারে
মনে নেশা দেহে পেশা আজব এই সংসারে
তবু অবুঝ, তবু স্বপ্ন; জাগায় মনের সুরে
বেঁচে থাকার শক্তি যোগায়, হতাশ এই বন্দরে।
মন কাঁদে নেশার ঘোরে, দেহ হারায় পেশা
মানব মনে সুখ ফুরায়ে দুঃখ বাঁধে বাসা
নেশা পেশা সব ছাড়িয়ে পথ ফুরিয়ে আসে
পথের শেষে পথ হারায়ে সন্ধ্যা নেমে আসে।
রাতের আঁধার তারার আলো র্আশ তাহার বাসা
মানব আওলাদ তাঁরই ইচ্ছার আওয়াল আখের চাষা।
----সৈয়দ মামুনূর রশীদ