শিখা-সুন্দর
তোমার সুন্দরের দিকে যখন আমি তাকাই
মনে হয় আমি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছি যেন
খোলা আকাশের নীচে বসা বাজারের কুপিশিখা
দমকা বাতাসে দুলে যাচ্ছে আলো-ছায়ার সুন্দর।


তোমার অদ্ভুত সুন্দরের দিকে যখন তাকাই
মনে হয় আমি দাঁড়িয়ে ভাবনায় ভাবছি যেন
খোলা জানালার সজ্জিত ঘরের প্রজ্বলিত মোমশিখা
তোমার চুল-মুখের নিষ্ঠুর সুন্দর ভাসছে সারামনে।


তোমার স্নিগ্ধ সুন্দরের দিকে যখন তাকাই
মন আমার মগ্নতায় মুগ্ধ হয় যেন
দুর পাহাড়ে জ্বলছে আগুন জুম চাষাবাদে
জ্বলছে আগুন বুকে আমার এক আদিম সৃষ্টিতে।
-----------সৈয়দ মামুনূর রশীদ।