দশদিক ভেঙে চুরে যখন বাদল নামে
কোন এক মাতাল করা নিঃসঙ্গ সন্ধ্যায়
সঙ্গীহীন মানুষ কাতরতার চাদর জড়িয়ে
স্বপ্নের ফানুস ভরে দম নেয় আহত আশায়।


বারিষার বাঁধভাঙা থৈ থৈ জল যখন
ভরে দেয় শুন্য ডোবা বিল আর খাল
দুঃখ কাতর, বিলাপে বিলাস খুঁজে পায়
মনে করে মনে পড়া  নীলিমার ছায়ায়।


যাযাবরের যাতনা যবে দেওলিয়া হতে চায়
বর্ষন রাতের হাওয়া তখন বিরহ জাগায়
মনের ব্যথা মনে রেখে সীমাহীন পথে
ঘুমভাঙা অতল প্রানে তল খুঁজে বেড়ায়।
শুন্যতা হায়! দৈন্যতা পায়
আঁধার অসমানের নিঃশব্দ কান্নায়।
-------সৈয়দ মামুনূর রশীদ।