তোমার পিরামিড সুলভ নীরবতার গ্লানি
জীবন্ত মমি করেছে জীবনযাত্রা আমার
লৌকিক তীক্ষè শীতল অবহেলাগুলো
ঝড়োরাত্রির মতো অশান্ত করেছে প্রতিনিয়ত
সান্ধ্যপথে বালকের পথ খোঁজার মতো
খুঁজে ফিরি থিতু হওয়ার ভরসাস্থল।


ভাবি, গেছে যেদিন বর্ণিল স্বপ্নাবেশে
আসবে কি ফিরে পূর্ণ অবয়বে।


নিরর্থক অভিমানগুলো আমার
ভাবে, আসবে আবার দারুন একটা ফাল্গুন
পলাশ বনে আগুন ধরিয়ে ফের রাঙাবে জীবন।
-----------------সৈয়দ মামুনূর রশীদ


পুনশ্চ; পাখির মতো শুন্যে ভেসে থাকা যায় না বলেই বোধহয় সব ভুলে যাওয়া সহজ নয়, মানব জনম বড় কষ্টের! তার ভবিষ্যত অনিশ্চিত বলেই বোধহয় অতীতকে কোমরে আত্মরক্ষার রশির মতো করে বেঁধে রাখে, অনুভুতি, বিবেক যন্ত্রণা দেয়। মানুষ হওয়া বড় কষ্টের!