নিত্য রাইতে গুহায় ফিরে রিকশাওয়ালা মনুমিয়া
গহীন রাতে ঘর্মাক্ত দেহে, ফিরতেই হয় তার।
চুড়ান্ত ক্ষুধা আর সুধার নেশা
ঝরে ঝরে পড়ে অঙ্গ ছেড়ে প্রতঙ্গে
অথবা শিরা ছেড়ে উপশিরায়
আর তখন পাহারা দেয়া পিচঢালা রাজপথের লাশ ফেলে
দেহে পাল তুলে গুহামুখী প্যাডেলে পা রাখেন তিনি।


নসিমনও কম নয়, যেন ক্ষুধার্ত নেকড়ে
অঘোর বর্ষার বাঁধভাঙা কুয়োর পাড়ের মতো যৌবন তার
সহজে ঢলে যায়, গলে যায় আবার ভাঙে না
রাত বাড়লে বাড়ে সংঘর্ষ আর হিংস্রতা দু’জনা
যা দুনিয়ার কোন সিংহও ভাবেনি।
অতপর কোমলতা, ভীষণ কোমলতা
ভোরের ঘাসে শিশিরের  স্নিগ্ধতার মতোই
ঝরে ঝরে পড়ে, গড়িয়ে যায়
প্রজন্ম থেকে প্রজন্মান্তরে
মনুমিয়ার মৃত্যু নাই, দুঃখেরও শেষ নাই।
------------------------------সৈয়দ মামুনূর রশীদ