জন্ম যেমন বরণে মৃত্যুতে ষ্মরণ
বরণ ষ্মরণের মাঝখানে মানুষ
টেনে বেড়ায় চলমান জীবন।


কোন একদিন মরণ আসবে নিশ্চিন্তে
কোন কুয়াশাঢাকা ঘোর অন্ধকার রাতে
মরণ এসে নিয়ে যাবে রূহমহল্লার দেশে
  মায়াপাখি বাসা ছেড়ে, উড়াল দিবে আকাশে।


জন্মই যদি হয় মৃত্যু প্রতীক্ষার
দারিদ্রতার কাছেই শিখেছে মানুষ
জন্মই যদি হয় মৃত্যু প্রতীক্ষার
ভবযন্ত্রণার কাছেই পেয়েছে মানুষ।
---সৈয়দ মামুনূর রশীদ।