দারুণ মহাকাব্য
শীতল, যেনো হিমবাহের টুকরো
ভালোবাসা? সে তো অনর্থক,
এই সৃষ্টি যেনো অবাস্তব।
বহু সময়, যেনো চিরন্তন,
অসীম জগত, পুরো নিয়ন্ত্রণ।


এই অনুভূতি, ভীষণ ছোঁয়াচে,
একই বৃত্ত, ভুল ব্যাসার্ধে;
পাড়া নিঝুম, ঘুমের মায়াজাল,
কিছু চোখ, যেনো প্রেমাতাল।
এই জন্ম ,যেনো কাঁটাতার,
ভালো মৃত্যু, বড় সাধনার।


মরু চত্বর, বালি চিকচিক,
চোখে মরীচিকা, বুক ধিকধিক;
শীতল পরশ, যেনো অপার্থিব,
আলোর ডানা, যেনো আজরাইল।
করুন আকুতি, শেষ দৃশ্যপট,
বিধির বিধান, যায় না খণ্ডন।


-কাব্য
৭ই আষাঢ় ১৪২৮