-আপনার মতে জীবন ঠিক আসলে কি?
আমার কাছে, পৃথিবীর ভেতর নানান জটিল জিনিসের ভেতর মানুষের জীবনটাকেই সবচেয়ে জটিল মনে হয়... আপনি অনেক কিছুর এক্সজ্যক্ট সংজ্ঞা দিতে পারলেও মানুষের জীবনকে সংজ্ঞায়িত করতে পারবেন না. মানুষ মনে করে লাইফ ইজ অ্যা ম্যাটার অফ টাইম, অ্যাকচুয়ালী লাইফ ইজ অল অ্যাবাউট পারসেপশন..
জীবন প্রতিটি মানুষের জন্যই একদম আলাদা এবং স্বত্বন্ত..
যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীর কাছে জীবন মানে একটি লোহার বদ্ধ দেয়াল আবার সদ্য পাশকৃত ছাত্রটির কাছে জীবন মানে নতুন স্বপ্ন ছোয়ার হাত ছানি... আবার কেউ তার পছন্দের গাড়িটি কেনার জ্ন্য লড়ছে.. কেউ বা শেষ বাসটি ধরার জন্য...
আপনি যদি এদের প্রতিটি জীবনকে কোনো রং দিয়ে নির্দিষ্ট করতে চান তবে আমার মতে পৃথিবীর সকল রং ফুরিয়ে যাবে তবুও কারো না কারও জীবন রংহীন হয়ে থাকবে..


-আচ্ছা প্রচলিত আছে যে কষ্টের রং নীল? আবার কেউ রেগেমেগে আগুনের মতোন  রক্তিম লাল হয়ে যায়. আপনার এ তে কি মত?


- হাহাহা.. অদ্ভুত শোনালেও কথাটি পুরোপুরি ঠিক নয় ঐ যে আগেই বলেছিলাম পারসেপশন...ফরচুনিটলি অর আনফরচুনিটিলি আমার পছন্দের রং নীল.. তাই বলে কি আমার জীবনে শুধু কষ্ট ? এমনটি তো না... ঠিক তেমনি অনেকেই ভালোবেসেই কিন্তু লাল গোলাপটিই বেছে নেয়, তাই নয় কি?


- না না তা হবে কেনো... বলছিলাম জীবন কে কি তবে কোনো কিছু দিয়েই আটকে রাখা যায় না...


- হুম, তবে একটি উপায় আছে, আপনি জীবন কে বলতে পারেন টুয়েন্টি টু ডিভাইডেড বাই সেভেন...


- উম.. ঠিক বুঝলাম না.. টুয়েন্টিটু ডিভাই---
- জ্বী টুয়েন্টি টু ডিভাইডেড বাই সেভেন ইকুয়েলস টু পাই
-পাই?
-জ্বী পাইয়ের মান টা নিশ্চয়ই জানেন, না কি বলবো? 3.1415926535....
- না না ঠিক আছে একদম আনডিফাইন...
  
কথাগুলো বলছিলাম সদ্য জয়েন্টকৃত একটি প্রেস জার্নালিস্ট এর সাথে..
গত বছর আমার লিখা বই অনিমেষের ডায়েরিটা বেশ সাড়া ফেলেছিলো। এর পর থেকেই বাড়ির করিডোরে কারও না কারও ভিড় লেগেই থাকে..
কখনো কোনো শুভাকাঙ্কী কিংবা কখনো সাংবাদিক...
তারই ধারাবাহিকতায় এই সাক্ষাৎকার...