এই মুহূর্তে যে কাজটি করতে সবেচেয়ে ভালো লাগছে তা আরো কিছুক্ষণ করে নাও.. হয়তো বা এমন দিনটি জীবনে দ্বিতীয় বার নাও আসতে পারে... আমি বলি প্রতিটি দিন মুহূর্ত এমন ভাবে কাটাও যেনো জীবনের শেষ দিন কিংবা সেই নির্দিষ্ট কাজেত শেষ মুহুর্তই হয়...
যে বন্ধুটির সাথে শীতের সকালে এক কাপ চায়ের খোজে মেঠোপথ হাটছো... একটু খানি ধীর পায়ে হেটো.. যেনো মুহুর্ত টা দীর্ঘ হয়..  যার সাথে সন্ধ্যের মৃদু হাওয়ায় নদীর তীর ঘেষে সবুজ ঘাসে গা এলিয়ে দিয়ে গল্প করতে ভীষন ভালো লাগছে আরো কিছুক্ষন গল্প করে নাও, যে প্রিয় মানুষটি ঠিক এই মূহূর্তে  তোমার থেকে একটু খানি সহানুভূতির আশায়, তার দুঃখের গল্প শোনাচ্ছে আরও কিছুক্ষন শুনে নাও, আমি নিশ্চিত আগামী কয়েক বছর সময় গুলো এমন থাকবে না... মিথ্যে বলছি না.. ভবিষ্যৎবানীও করছি না... আমি সতেজ স্নিগ্ধ, সত্য অতীত বলছি.. যাকে অস্বীকার করবার.. বা মিথ্যে স্বাব্যস্ত করবার কোনো উপায় নেই..আমি হলফ করে বলতে পারি বিচ্ছেদ হোক কিংবা তথাকথিত ব্যস্ততা হোক.. এ পথ দিয়ে প্রিয় বন্ধুর সাথে সুযোগ নাও আসতে পারে... কিংবা যে নদীর তীর ঘেষে যার সাথে গল্প করছো সে নদী একসময় ভরাট হয়ে যেতে পারে... তুমি পেছনে তাকালে দেখবে, যেই প্রিয় লজেন্স-আইস্ক্রিম খাওয়ার ইচ্ছায় তুমি কাঁদতে, চোখের জল- নাকের জল এক করতে, এখন এসব মনেই ধরে না, আর খেলেও সেই স্বাদ পাওয়া যায় না...
যেই মানুষটার সাথে দিনের অর্ধেকের বেশী সময় কাটতো, সারা রাত অজস্র কথার ফুলঝুরি ফুটতো, আজ আর দেখা করবার সাধ জাগে না, কথাও খুব সীমিত, কথারা যেনো লুকিয়েছে যেভাবে অগুন্তি তারারা  লুকায় অমাবস্যার চাদরে, ঘুটঘুটে অন্ধকারে... আর খুব জোর, হঠাৎ করে অমাবস্যার সেই চাঁদের ন্যায় কখনো দেখা হয়েও যায় তবে তা হয় এমন...
কেমন আছো?
-ভালো, তুমি?
-হুম, ভালো..
ব্যাস..এতটুকুই... এতো তাও হতো কালে ভদ্রে এখন তা বিন্দু মাত্রও আশা করা যায় না...
আমার ভাবতে খুব অবাক লাগে, এক সময়কার তীব্র বন্ধুত্ব, সম্পর্ক, আত্মীয়তা কিংবা ভালোবাসা, সময়ের স্রোতে কেমন পানসে হয়ে যায়, চকচকে স্বর্ণ যেমন ধুলি পড়ে মলিন হয়ে যায়... আমার খুব চিন্তে হয় এই ভেবে যে, ঠিক এই মুহুর্তে যে  মানুষটার সাথে খুব ভালো সম্পর্ক,  তাকেও কি একসময় অপরিচিতর খাতায় টুকে রাখতে হবে... তাকেও কি এভাবে হারাতে হবে....?
প্রশ্নগুলোর যথাযথ উত্তর খুঁজতে গিয়ে দেখি... খুব ঠুনকো কোনো কারণেই, সম্পর্কগুলোর অবনতি ঘটে.. যেভাবে ঘুনে ধরে নতুন কাঠের আসবাবে, অবহেলায়, অযত্নে...
তা-ই আমি আবারো বলতে চাই, এই মুহূর্তে যে সম্পর্কটি সব চাইতে ভালো যাচ্ছে বা যে কাজটি করতে ভালো লাগছে তা উপভোগ করুন, সম্পর্ক  গুলোর যথাযথ মূল্যায়ন করুণ, ভালো থাকুন ভালো রাখুন...
-কাব্য
২রা পৌষ, ১৪৩০