বছরে ছয় মাস পাগল থাকে এমন পাগলের সত্য/ মিথ্যা কথন (১)


##
“একটি আমলা আর মন্ত্রীর সাথে পাঁচ মিনিট কাটানোর পর দেশ ও জীবনের প্রতি ঘেন্না ধ’রে গেলো; তারপর একটি পাখি বা ফুল বাগানে দু-মুহুর্ত কাটিয়ে জীবনকে আবার ভালোবাসলাম।”


##
আসলে, পুরুষতান্ত্রিক সভ্যতার শ্রেষ্ঠ শহীদের নাম সবার আম্মা ।


##
যুগের হাওয়ায় কবিরা বাংলায় বস্তিতে থাকে, সিনেমার সুদর্শন গর্দভেরা থাকে শীতাতপ নিয়ন্ত্রিত প্রাসাদে।


##
যে বালিকাটি বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে কোন কাজে যায় না, ব্যবহৃত হয় কারও বিনোদন সামগ্রী রুপে এবং তাতে ধন্য বোধ করে। মন হয়, তার থেকে ঐ নিরক্ষর, বিপন্ন, আবেদনহীন গার্মেন্টস কর্মী বালিকাটি অনেক প্রগতিশীল ও শ্রদ্ধেয়।


##
মানুষ ও কবিতা অবিচ্ছেদ্য তবে রসবোধে । মানুষ/অমানুষ থাকলে বুঝতে হবে কবিতা আছে : সত্যিকারের কবিতা থাকলে বুঝতে হবে আদশবান মানুষ আছে।


##
পুরুষরা নিজেদের ব্যবহারের নিমিত্তে  নারীকে বলেছে কখনও  দেবী, কখনও শাশ্বতী, কখনও কল্যাণী গৃহলক্ষ্মী, অর্ধেক কল্পনা; কিন্তু চেয়েছে চিরন্তনী দাসী হিসাবে।কারনটা অজানার।


##


বাংলাদেশে কয়েকটি নতুন শাস্ত্রের উদ্ভব ঘটেছে; এগুলো হচ্ছে দেশ ও রাজনৈতিক বাবার স্তুতিবিজ্ঞান, নিজ ধান্দর স্তব সাহিত্য, মানব সুবিধা দর্শন ও লীডার নমস্কারতত্ত্ব।


##
আমার মনে হয়, কোন বাঙালি আজ পর্যন্ত আত্মজীবনী লেখে নি, কেননা আত্মজীবনী লেখার জন্যে দরকার সততা। সত্যি বলতে,বাঙালির আত্মজীবনী হচ্ছে শয়তানের লেখা ফেরেশতার আত্মজীবনী।


##
মানুষের তুলনায় আর সবই ক্ষুদ্র : আকাশ তার পায়ের নিচে,চাঁদ তার এক পদক্ষেপের দূরত্বে, মহাজগত তার নিজের বাড়ি।


##


মদ পান করার মানে আপনারা প্রেমে পেড়েছেন।
আসলে কথা হল দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম।’