##
নিজেকে বাঞ্ছিতদের সাথে সময় কাটাতে চাইলে বই খুলুন, অবাঞ্ছিতদের সাথে সময় কাটাতে চাইলে টেলিভিশন খুলুন।


##
আমেরিকা ও আফিকার দিকে নজর দিলে দেখব
ক্ষুধা ও সৌন্দর্যবোধের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। আসলে, যে-সব দেশে অধিকাংশ মানুষ অনাহারী, সেখানে মাংসল হওয়া রূপসীর লক্ষণ; যে-সবদেশে প্রচুর খাদ্য আছে, সেখানে মেদহীন হওয়া রূপসীর লক্ষণ। এজন্যেই হিন্দি আর বাঙলা ফিল্মের নায়িকাদের দেহ থেকে মাংস চর্বি উপচে পড়ে। ক্ষুধার্ত দর্শকেরা সিনেমা দেখে না, মাংস ও চর্বি খেয়ে ক্ষুধা নিবৃত্ত করে।


##


“  সত্যি বলতে, যে দেশে মানবের বাকস্বাধীনতা নেই,চিন্তার স্বাধীনতা নেই, অধিকার নেই, যেখানে কয়েকটি দুর্বত্ত সর্বশক্তিমান, সেখানে উৎকৃষ্ট প্রতিভা জন্ম নেওয়া দূরের কথা, একটি ভালো চর্মকারও জন্ম নিতে পারে না।”


##
আমার মনে হয় জন্মের আগে যেমন শূন্য ছিলাম,মরে যাওয়ার পর আমার কাছে আমি সম্পূর্ণ শূন্য হয়ে যাব।আমার সূচনার আগের অধ্যায় অন্ধকার,সমাপ্তির পরের পরিচ্ছদও অন্ধকার।দুই অন্ধকারের মধ্যে ক্ষণিক আলোর ঝিলিক আমি।এই ঝিলিকটুকু কেন যানি আমার ভাল লাগে!!


##


“এক সময় বিত্তশালীরা কুকুর পোষতো, এখন গজব সরকার ও মিডিয়া পোষে।”


##


বিশ্বের নারী নেতারা নারীদের প্রতিনিধি নয়; তারা সবাই রুগ্ন পিতৃতন্ত্রের প্রিয় সেবাদাসী।


##


আমি এতো শক্তিমান আগে জানা ছিলনা। আজকাল মিত্র নয়, শত্রুদের সংখ্যা দেখে আত্মবিশ্বাস ফিরে পাই।


##


ব্যর্থরায় ও কষ্টে প্রকৃত মানুষ, সফলরা শয়তান!!


##


কেন অজানায় প্রাক্তন বিদ্রোহীদের কবরে যখন স্মৃতিসৌধ মাথা তোলে, নতুন বিদ্রোহীরা তখন কারাগারে ঢোকে, ফাসিঁকাঠে ঝোলে!!!


##


বুদ্ধিজীবী সাবধানে পাহারা দেয় নিজেকে, যাতে তার মুখ আর কলম থেকে এমন কিছু না বেরােয়, তাদের বিতর্ক জীবন ও কামনার আগুনে জ্বালিয়ে পুড়িয়ে মারে সমাজ ও রাষ্ট্রকে।