বছরে ছয় মাস পাগল থাকে এমন পাগলের সত্য/মিথ্যা কথন (৩)


মোঃ সালেহ উদ্দিন প্রামানিক (উত্তরের পথিক)


##
বুদ্ধিজীবীরা এখন বিভক্ত তিন গোত্রে- ভণ্ড, দালাল, চোর।”


##
ইতিহাস বার বার বলে, পাকিস্থানের ইতিহাস ঘাতক আর শহীদদের ইতিহাস আর বাংলাদেশের ইতিহাস শহীদ আর ঘাতকদের ইতিহাস।


##
বাংলাদেশ শহীদেরদের দেশ। এ-দেশের প্রতি বর্গমিটার মাটির নিচে পাঁচ জন ক’রে শহীদরা ঘুমিয়ে আছেন।


##
একবার রাজাকার মানে চিরকাল রাজাকার; তবে তওবা করে বাবার দলে নাম লেখালে চিরকাল  ক্ষমা কিন্তু একবার মুক্তিযোদ্ধা মানে চিরকাল মুক্তিযোদ্ধা নয়। আয়নার মত পরিস্থার (১৯৭১-১৯৭৫)।


##
মানুষ মরলে লাশ বা অমর হয়, সংস্কৃতি মরলে বা ফাঁসি দিলে প্রথা হয়।


##
কখনও কখনও মনে হয়,টাকাই অধিকাংশ মানুষের একমাত্র ইন্দ্রিয়।


##
সবচেয়ে হাস্যকর বা বেদনাদায়ক কথা হচ্ছে একদিন আমরা কেউ থাকবো না।


##
গাধা একশো বছর বাঁচলেও কখনও ঘোড়া হয় না।


##
এমন এক সময় আসে সকলেরই জীবনে যখন ব্যর্থতাগুলোকেই মনে হয় সফলতা, আর সফলতাগুলোকে মনে হয় ব্যর্থতা।


##
রাজনৈতিক ও অনৈতিক কর্মকান্ডে বাঙালি মুসলমান জীবিত প্রতিভাকে লাশে পরিনত করে, আর বেশি বেশি মৃত প্রতিভার কবরে আগরবাতি জ্বালে।


##
কবিতা এখন দু-রকম: দালালি, ও গালাগালি।


##
বিনয়ীরা (ধনীরা) সুবিধাবাদী, আর সুবিধাবাদীরা (রাজনীতিবিদরা) বিনয়ী।


##
কেন জানি,সৎ মানুষ মাত্রই নিঃসঙ্গ, আর সকলের আক্রমণের লক্ষ্যবস্তু!!!