সন্তরণশৈলী


সাঁতার না জানলে হাঁটুজলই যথেষ্ট;
আমাকে সাঁতার শেখাও, কেষ্ট -
পাড়ি দেব সাত-সমুদ্র যত নদী সৃষ্ট।



চিরন্তন


সবকিছু ভেঙ্গে পড়ে
কিছুক্ষণ শুধু নড়ে - কিছু ছায়ারেখা -
জানি, - তবু ছুটি - হবে চিরন্তনের দেখা।



অভিমান


অভিমান নাকি ভাললাগার আয়না
ভাললাগারও নাকি থাকে প্রেমের বায়না -


নদীর অভিমান ভেঙ্গে যায় পাড়ের স্বপ্ন-সুখ-সম্ভাবনা।



প্রথম বৃষ্টি


প্রথম বৃষ্টিতে থাকে ঘ্রাণ - অমীয় ঐন্দ্রিক গান
সেতারের তারে তারে টান - থাকে গোধূলির তান -


গোধূলি নিয়ে যায় দু'পক্ষের রাতে!