বিমূর্ত ০


আলো অন্ধকারে অথবা আলোয় অন্ধকার
দ্বন্দ্বে পা দীর্ঘদূরে আলো বা অন্ধকারে
ঘুমায় শূন্য অদৃশ্য নিরাকার



০-চিত্র-০০০১


জন্ম আসে ০
মৃত্যু যায় ০
সংখ্যা বাড়ে ০



০-চিত্র-০০০২


০ সত্য
০ বৃত্ত
কেন্দ্র-০ বৃত্ত



০-চিত্র-০০০৩


দিনকাল ০
রাতকাল ০
গোধূলির জরায়ুতে চমকে ওঠে ০



যা


জন্মেই দু'পা
সা-রে-গা-মা-পা
সপ্তমের ঐ-পারে যা



.