----------------------------------------------------------------


০-প্রেম


০-র মত সুমহান তোমার আঁখি
কবিতার মত সুন্দর তোমার পাখি -
আমি ০-র কবিতায় এ হাত রাখি।



প্রেয়সী


একটা মাত্র ঐশী
অজস্র তার ব্যাখ্যা
প্রেয়সী! তোমার ০ কেন ০ এমন!



০-সঙ্গম


০-র শিখায় সর্বনাশের ঢেউ - এসো না
০-র বীর্যে নষ্ট হবে যে-কেউ - এসো না
০-র সঙ্গমে আলো আঁধারে শরীর ঢাকে - দেখে যাও



০-র কবিতা


কবিতা সুন্দর - ০ সুমহান
কবিতার শিখায় ০ জয়গান


ও কবিতা, তুমি ০-র কবিতা।



০-র কবি


আমি ০-র কবি
আমি সত্যের রবি
যা আঁকি সবি ০-র ছবি।



০-র অভিধান


পৃথিবী আলোকবর্ষের ধর্ষণের কণা
ত্রিকোণের চোখে ছায়াপথ চোখে পড়ে না
০-র অভিধানে কোন বর্ণ নেই কোন সংখ্যা নেই - শুধু ০


----------------------------------------------------------------