-----------------------------------------------------------------


হংসী


হংসী গ্রীবার মত তুমি হেসেছিলে!


হংসীরা মিথুনের ডিম পেড়ে যায়; -
আমি ০-র জলে ভেসে যাই টলমলে।



জোসনাবৃষ্টিরা


০ ভরে যায় ০তায়
তুমি এলেও - তুমি না-এলেও -


০-র উঠোনে জোসনাবৃষ্টিরা নাচে সারারাত।


-----------------------------------------------------------------