ভুলোমন
------------------------


যে ভুলে যায় সে ভুলে যায়
প্রথমা সা কিংবা সপ্তমায়


ভুলোমন স্থায়ী গায় অন্তরায়।



বাঁশ -১
------------------------


বাঁশঝাড়ে বাঁশ থাকে বাতাসে নড়ে-চড়ে
কাঁচা কঞ্চি বেয়াড়া বাতাস শাসন করে


বাড় বাড়লে বাতাস রাতে ঘরে ঢোকে বাঁশ।



বাঁশ -২
------------------------


কাঁচা কঞ্চির পাঠ নাই
শুকনো বাঁশ তেল চায়


বাঁশে বাড়ি বাঁশে বাঠাম।



দিনমোড়া পাখি
------------------------


এসো ঘন্টাখানেক পথ হাঁটি এই সিলভার রাতে
এই ব্যস্ত রক্তে হাঁটি শেওলা কেটে কেটে - ঢেলে দিই কয়েক পেগ চন্দ্রবিষ


এসো দিনমোড়া পাখিরে বলি - উড়ে যা - উড়ে যা - উড়ে আয়



ভেঙ্গে ভেঙ্গে নতুন কিছু ভাল
------------------------


ভেঙ্গে ভেঙ্গে বদলে যাওয়া ভাল
বদলে বদলে ভেঙ্গে দেওয়া ভাল


ভেঙ্গে ভেঙ্গে নতুন কিছু হওয়া, ভেঙ্গে ভেঙ্গে নতুন কিছু পাওয়া