বিশ্ব যখন সুপার সনিকে
আমরা পায়ে হেটে
ওরা থাকে very fast
আমরা ভীষণ late-এ


কিছু স্বপ্ন, কিছু আশা,কখনো বিজয়- হতাশা;
এইতো জীবন, ভাবায়-ভীষণ
তবুও তাকে ভালবাসি !
ক্লান্তি,ব্যধি-জরা, আছে দূ:খ ভরা
মুখোরসে ভাসি- কাদি আর হাসি


চলে জীবনের বাকে!!


রোম,২৭-১০-১

মন কেদেছে মন আমার
আমার গোমর বুকে
মরেছি আমি মরেছি তোমার
শুন্যতায় ধুকে ধুকে

ছিলাম একা,হলো দেখা;কথা হলো ভাবপুরিতে!
কাটলো বেলা,আলা-ভোলা;হলাম হত মন-ছুরিতে!!
ভ্রান্ত-মনে,নিগুঢ় বনে;দেখি এখন মুক্ত আকাশ!
কেউবা বলে,রংগোচ্ছলে;পাগল হলে প্রেম-বিলাস!!

কখনো জীবন ফেরায় মন;
কষ্ট-পাথার তলে!
কখনো জীবন খুবই আপন;
কাটলো খেলাচ্ছলে!!

এই লোকটা ছিলো ভালো,সিদ কাটতো ঘরে!
এখন সে জাতির মাথা, রাজনীতি করে!!

এক দফা এক দাবী
ক্ষমতার চাই চাবি

চাদনী, দেখো দূর আকাশে!!
তুমি থাকো টাকার পাশে!!


কালো কালো কালো;কালো দেহ মন
ও তোর জন্ম কালো, শিক্ষা কালো_ধন!!
হাজার বছর পাপ করেছিস,পাপ-কালো তনু
পুর্ব-জন্মে-পর_জন্মে কালোর পরশ-ধনু
তোর কর্ম কালো ধর্ম কালো,কালো আরাধন!!


শিক্ষা জীবন কালো করে কর্ম করিস কালো
হাত_ছাফারী কালো বিদ্যায় ছড়িয়ে দিয়ে আলো
তোর কথা কালো,শ্বাস কালো;কালোরে স্পন্দন!!
চলার পথ কালো করে ভাবিস সবে অন্ধ
ফোপর দালালী,গোবর গণেশ?সব ভালো তোর বন্ধ
তোর চুল কালো,ললাট কালো;কালো দু-নয়ন!!
১০
মিথ্যা কথা,মিথ্যা ওয়াদা;মিথ্যা মনোবল!
মিথ্যা দিয়ে গড়লেও তিনি;নীতিতে অটল!!
পরের কাধে জোয়াল রেখে,করেন জমি চাষ!
সম্প্রীতিতে চলেন তিনি;পরাধিকার গ্রাস!!
দেশের নীতি দশের নীতি;সুনীতি আর দূর-নীতি!
দেহ_নীতি বাড়ায় অতি;publicer দূ্র্গতি!!

রোম,ইতালি; ২৯ সেপ্টেম্বর ২০১২