শিক্ষক বলেন,ওরে পল্টু
নেতা কাকে বলে?
পল্টু বলে,বাস করে যে
শুধু গভীর জলে!
বলতো পল্টু,শিক্ষক শুধায়-
বিদ্বান কাকে বলে?
পল্টু বলে হেসে,সব সময়
যে সরকারী দলে!
শিক্ষক বলেন ওরে পল্টু
বলে কাকে কবি?
পল্টু বলে, নিষ্কর্মা সে
আকে পরের ছবি!
শিক্ষক বলেন,বলতো পল্টু
বলি কাকে দাতা?
পল্টু বলে,পরের গাছ চুরি করে
দান করে যে পাতা!!