০১
" বিয়ে করলে নারী- পুরুষ
উভয় হারায় কূল।
নারী হারায় সতীত্ব
পুরুষ মাথার চুল"।।


০২
বৃষ্টি হলে ফাগুন-চইতে
ফসল ফলে ভাল
কৃষ্ণ বর্ণ পাত্রী তোমার
সংসার হবে আলো


০৩
বলতো খোকা, ফুলিয়ে দাঁত
হাতি ঘোড়ায় কী তফাত
খোকা বলে উচ্চ স্বরে
বুকে কত তেজ;
ঘোড়ার থাকে পিছন দিকে
হাতির সামনে লেজ।


০৪
তোমার Money
মানি নিয়ে
থাকব আমি যতদিন।
তোমার নীতি
নীতি নিয়ে
গড়বো জীবন নীতিহীন।।
- (রোম,ইতালি)