মানুষের ভিতর বাস করে যে,ছয়টি খারাপ দোষ
তা থেকে নিজেকে বাচিঁয়ে রাখো, তা হলেই
সবাই হবে পূর্ণ মানুষ; থাকবে মিলেমিশে ঘরে ঘরে
সবাই হবে বন্ধুভাবাপন্ন; ভাই ভাই পরস্পরে
'ধারণা' হল  সবচেয়ে বড় মিথ্যা, কখনো করো না
কারো প্রতি অভিযোগ, শুধু অনুমাণে!
খুঁজে বেড়িওনা কারো 'দোষ' সবার প্রতি রাখো ভালবাসা
'গোয়েন্দাগিরি' করো না অকারণে!
'হিংসা-বিদ্বেষ' হলো চরিত্রের ভিতর
সবচে' কঠিন রোগ
'শত্রুতা' বাড়ে অযথায়, ঝগড়া হয়
নিত্য বাড়ে অভিযোগ!
হয়ো না 'বিচ্ছিন্ন' পরস্পরে, ভাই ভাই হও সকলে
দুনিয়াটা করো উপভোগ!!
xxxxxxxxxxxxxxxxxxxxxxxxxx
(বুখারীর 'আদাব' থেকে আবু হুরাইরা (রা) বর্ণিত হাদিসের ভাবার্থে কবিতাটা প্রণিত)