সহজ হও মানুষের জন্য
       কঠিনকে করো না গ্রহণ!
প্রশান্তি বিলাও সকলে
       বিভেদকে করো বর্জন!!
(বুখারী: ২৩৩৮)
×××××××××××××××××××××
×××××××××××××××××××××
মল্ল-যুদ্ধে বাহুতে বিজয়ী
          নহে সে মহাবীর
প্রকৃত বীরত্ব দেখায় সেজন
           রাগের সময় যে থাকে স্থির!
××××××( বুখারী: ২৩৩৪)××××


শোনো হে জ্ঞানীবর
         শোনো মন দিয়ে
সত্যবাদিতা ভাল-কাজের পথ দেখায়
         ভাল কাজ স্বর্গে যায় নিয়ে!
যখনই মানুষ থাকে অবিচল
         সততার প্রতি
"সত্যবাদিতা" পায় সে উপাধি
         হয় মহামতি!
শোনো চক্ষু-কর্ণের ধারক
         শোনো মন দিয়ে
মিথ্যা পথ দেখায় পাপের
         পাপ নরকে যায় নিয়ে!
মিথ্যা, মিথ্যা, মিথ্যা
         মিথ্যায় বারে বারে
নিশ্চয়ই সে "মহামিথ্যুক"
         প্রভুর দরবারে!
××××××××××××××××××××××
××× বুখারী: ২৩২৯) এর ভাবানুবাদ